মরা মুরগি; কোথায় যাচ্ছে?

প্রকাশিত: ৯:৪৮ অপরাহ্ণ, অক্টোবর ২১, ২০২৩

মোহাম্মদ আবু সাঈদ: ময়লার ভাগাড়ে কিংবা ডাষ্টবিনে কোথাও কি কোন দিন নজরে পরেছে? এক বা একাধিক মরা মুরগী পরে থাকতে অথবা কাউকে ফেলতে। আশ্চর্য হলেও সত্যি আমার চোখে আজকাল তেমন চোখে পরে না, যদিও কখনো সখনো পৌর এলাকায় পৌর পরিচ্ছন্ন কর্মীকে ডাস্টবিন থেকে কুড়াতে দেখা যায়।

আমার অনুমান উড়িয়ে দেওয়ার স্বাধীনতা আপনার আছে। তবে নিজে খাবারের জন্য যে ময়লা থেকে মরা মুরগী তুলে আনেনি এটা ১০০% সত্য।

এর সাথে বাড়তি অর্থ উপার্জনের সম্পর্ক আছে যা আমারা স্বাভাবিক মস্তিষ্কে চিন্তা করি না! এটা কোন বিচ্ছিন্ন ঘটনা নয়, দেশের বিভিন্ন অঞ্চল থেকে পাইকারি আড়তদাররা হাঁস-মুরগী আমদানি করে থাকেন। দূরত্ব ভেদে পরিবহনের ধরন বিভিন্ন হয়ে থাকে, প্রতিকূল আবহাওয়া, তাপমাত্রা, ঝুঁকিপূর্ণ রাস্তা, পরিবহনে ত্রুটিপূর্ন ব্যবস্থাপনা কিংবা অদক্ষতার কারণেও প্রতিদিন মারা যায় অসংখ্য হাঁস-মুরগী (স্থীর চিত্র ধারণ এলাকাঃ শিবু মার্কেট, ফতুল্লা, নারায়ণগঞ্জ। ছবি তুলেছেন বার্তা সম্পাদক নিজেই)।

এতোগুলো প্রাণ হারানোর দায় কে নেবে? মুরগীর বেপারি না ক্রেতা? পরিবহনকালে মারা গেলে হয়তো বেপারি চাইবে ক্ষতির পরিমাণ কমানোর জন্য কোন খাবার হোটেলে বিক্রি করে দিতে নয়তো কোন স্ট্রিট ফাস্ট ফোডের দোকানে কম মূল্যে বিক্রি করবেন। আর এতেই তৈরি করা হবে মজাদার স্পাইসি চাপ, ফ্রাই আরো কতো কি? লাভের চিন্তা মাথায় রেখে দুজনেই ফায়দা নেবে আর আমরা যারাই খাচ্ছি স্বাস্থ্য ঝুঁকিতে পড়ছি।

সতর্ক থাকুন, সব সময় চোখ/কান খোলা রাখুন। খাদ্যাভাসে পরিবর্তন আনুন। সঙ্গে থাকুন, চোখ রাখুন সব সময় প্রতিদিন Change News 24.com এ।

লেখকঃ বার্তা সম্পাদক, চেঞ্জ নিউজ। ভাইস প্রেসিডেন্ট, চেঞ্জ ফাউন্ডেশন-বাংলাদেশ।