নারায়ণগঞ্জে ইউনিয়ন পর্যায়ে দক্ষতা উন্নয়ন বিষয়ক অবহিতকরণ কর্মশালা

প্রকাশিত: ১০:৩৪ অপরাহ্ণ, অক্টোবর ২৫, ২০২৩

নারায়ণগঞ্জে ইউনিয়ন পর্যায়ে দক্ষতা উন্নয়ন ওরিয়েন্টেশন ও জেন্ডার সেন্সিটাইজেশন কার্যক্রমের অংশ হিসেবে অবহিতকরণ কর্মশালা অনুষ্ঠিত হয়েছে।

বুধবার (২৫ অক্টোবর) দুপুরে নারায়ণগঞ্জ সদর উপজেলা নির্বাহী অফিসারের সভাকক্ষে সদর উপজেলার ফতুল্লা ইউনিয়ন পরিষদের ভারপ্রাপ্ত চেয়ারম্যান মো. নজরুল ইসলাম সেলিমের সভাপতিত্বে অদক্ষ যুবক, নারী, ক্ষুদ্র নৃ-গোষ্ঠীসহ অনগ্রসর জনগোষ্ঠীকে দক্ষতা উন্নয়ন ও জেন্ডার সেন্সিটাইজেশন বিষয়ক সভা অনুষ্ঠিত হয়েছে।

কর্মসংস্থান সৃষ্টি, দারিদ্র্য বিমোচন ও টেকসই উন্নয়ন নিশ্চিত করার লক্ষ্যে গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের অর্থ মন্ত্রণালয়ের অর্থ বিভাগ এসইআইপি প্রকল্পটি বাস্তবায়ন করছে।

এসইআইপি প্রকল্পের দক্ষতা প্রশিক্ষণের বিষয়, প্রশিক্ষণ প্রদানকারী প্রতিষ্ঠানসমূহ, প্রশিক্ষণের ক্ষেত্রসমূহ, প্রশিক্ষণের সুবিধাদি, প্রশিক্ষণ সম্পন্নকারীদের চাকুরিপ্রাপ্তিতে সহযোগিতাসহ প্রশিক্ষণে অগ্রাধিকার প্রদানের বিষয়গুলো সম্পর্কে সমাজের উদ্দীষ্ট জনগোষ্ঠীকে অবহিত করতে এই সভা আয়োজন করা হয়।

এসইআইপি প্রকল্পের সোস্যাল মার্কেটিং অফিসার মো: মাসউদ হাসান এর সঞ্চালনায় উপস্থিত ছিলেন ফতুল্লা ইউনিয়ন পরিষদের সচিব, মেম্বারগণ, বিভিন্ন প্রতিষ্ঠানের প্রধান শিক্ষক, বিভিন্ন এনজিও সংস্থার প্রতিনিধিগণ, সাংবাদিক, উদ্যোক্তা, যুব প্রতিনিধিসহ ৪০ জন।

সভায় এসইআইপি প্রকল্পের দক্ষতা উন্নয়ন কার্যক্রমের উদ্দেশ্য, প্রশিক্ষণ প্রদানকারী প্রতিষ্ঠানসমূহের মধ্যে সহযোগিতামূলক সম্পর্ক জোরদারের প্রয়োজনীয়তা, প্রশিক্ষণ সুবিধাসমূহ, ক্ষুদ্র নৃ-গোষ্ঠী ও অনগ্রসর জনগোষ্ঠীর মাঝে প্রশিক্ষণ সুবিধা পৌঁছে দিতে করণীয়, প্রশিক্ষণার্থীরদের সুবিধাদি ইত্যাদি বিষয়সহ দক্ষতা উন্নয়ন ওরিয়েন্টেশন ও জেন্ডার সেন্সিটাইজেশন ওয়ার্কশপ এর কার্যক্রমের সার্বিক দিক নিয়ে মূল বিষয়বস্তু উপস্থাপন করেন এসইআইপি’র সোস্যাল মার্কেটিং অফিসার মোঃ মাসউদ হাসান।

২০৪১ সালের মধ্যে একটি উন্নত ও সমৃদ্ধ বাংলাদেশ গঠনের লক্ষ্য নিয়ে বর্তমান সরকার কাজ করছে। দেশের নারীসহ কর্মক্ষম জনগোষ্ঠীর দক্ষতা বাড়ানোর মাধ্যমে উপযুক্ত কর্মসংস্থানে নিয়োজিত করে সরকারের নির্ধারিত লক্ষ্য পূরণে সকলকে একযোগে কাজ করতে হবে। দেশের যুব সমাজকে প্রশিক্ষিত করতে পারলে তাদের অনেকে উদ্যোক্তা হিসেবে অন্যের জন্যও কর্মসংস্থানের সুযোগ তৈরি করতে পারবেন।