রোনালদোকে পেছনে ফেলে ‘ইউরোপের’ সেরা মেসি

প্রকাশিত: ২:২০ অপরাহ্ণ, ফেব্রুয়ারি ২, ২০২৩

অনলাইন ডেস্কঃ জনপ্রিয় ফুটবলার ক্রিশ্চিয়ানো রোনালদো ইউরোপ শেষে এশিয়ান ফুটবলে নতুন অধ্যায় লিখছেন। সৌদি আরবের আল নাসেরে যোগ দেওয়ার আগে ইউরোপে অসংখ্য রেকর্ড গড়েছেন তিনি। যার একটি গতকাল নিজের করে নিলেন তারই চিরপ্রতিদ্বন্দ্বী লিওনেল মেসি। এদিন মেসি ঝলকে জয় লাভ করে পিএসজি।

রোনালদোকে টপকে ইউরোপের শীর্ষ পাঁচ লিগের খেলোয়াড়দের মধ্যে সব প্রতিযোগিতা মিলিয়ে মেসিই এখন সর্বোচ্চ গোলের মালিক। লিগ ওয়ানে গতকাল মঁপেলিয়েকে ৩-১ গোলে হারায় পিএসজি। যেখানে গোল করেছেন মেসিও। আর এই গোলের মাধ্যমেই রোনালদোকে ছাড়িয়ে যান আর্জেন্টাইন ফরোয়ার্ড। স্পেন ও ফ্রান্সের ঘরোয়া ফুটবল মিলিয়ে মেসির গোলসংখ্যা এখন ৬৯৭ টি। বার্সেলোনার হয়ে ৬৭২ ও পিএসজির জার্সিতে ২৫ গোল করেন তিনি।

অন্যদিকে প্রিমিয়ার লিগ, লা লিগা ও সিরি’আ খেলা রোনালদো ৯১৯ ম্যাচে করেন ৬৯৬ গোল।  রিয়াল মাদ্রিদের জার্সিতে ৪৫০, ম্যানচেস্টার ইউনাইটেডের হয়ে ১৪৫ এবং জুভেন্টাসের হয়ে ১০১ গোল করেছেন এই পর্তুগিজ। তবে তার থেকে ৮৪ ম্যাচ কম খেলে এই রেকর্ড গড়েছেন মেসি। ৮৩৫ ম্যাচে আর্জেন্টাইন ফরোয়ার্ডের অ্যাসিস্ট সংখ্যা ২৯৭ টি। বিপরীতে রোনালদো অ্যাসিস্ট করেছেন ঠিক ১০০টি কম (১৯৭)। সূত্র : দ্য ইন্ডিয়ান এক্সপ্রেস।